6:12 am - Thursday January 18, 2018

মালয়েশিয়ার নিখোজ বিমান খুঁজতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ৭০ মিলিয়ন ডলারের চুক্তি

ক্ষিণ এশিয়ায় একটি নতুন অনুসন্ধান কাজ শুরু করল মালয়েশিয়া। নিখোঁজ মালয়েশিয়া এয়ারলাইন্স MH370 বিমানটির জন্য মালয়েশিয়া সরকার একটি আমেরিকান সমুদ্রপৃষ্ঠ অনুসন্ধান সংস্থার সাথে ৭০ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে একটি চুক্তি স্বাক্ষর করেছে বুধবার।

বিমানটির অন্তর্ধান ২০১৪ সালের মার্চ মাসে কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে। ২৩৯ জন মানুষ বিমানটিতে ছিলেন। আচমকাই বিমানটির অন্তর্ধান এক জটিল রহস্যের সৃষ্টি করে।অস্ট্রেলিয়া, চীন ও মালয়েশিয়া গত বছরের জানুয়ারিতে ১২০০০০ বর্গকিলোমিটার এলাকার অনুসন্ধান করেছে।

কিন্তু সেভাবে কোনো ফল পাওয়া যায়নি।বর্তমানে একটি আমেরিকান বেসরকারী সংস্থা, ‘ওসেন ইনফিনিটি’,২২৫ হাজার বর্গকিলোমিটার এলাকায় এমএইচ ৩৭০-এর অনুসন্ধান শুরু করবে।

অনুসন্ধান ১৭ জানুয়ারী থেকে শুরু হবে, বলেন মহাসাগরীয় ইনফিনিটি প্রধান অলিভার প্লাংকেট। সমুদ্র পাড়ি দেবে আটটি ডুবোজাহাজ। ওইসব ডুবো জাহাজে মালয়েশিয়ার নৌবাহিনী থেকে বেরিয়ে আসা দুইজন সরকারি প্রতিনিধিসহ ৬৫ জন ক্রু রয়েছে।

ঐ জাহাজটি তিন বা চার সপ্তাহের মধ্যে অনুসন্ধান কাজটি সম্পূর্ণ করতে পারবে বলে মনে করা হচ্ছে এবং ৯০ দিনের মধ্যে ৬০০০০ বর্গকিলোমিটার পর্যন্ত অনুসন্ধান কাজ চলবে।


Filed in: বিশ্ব সংবাদ
error: Content is protected !!