5:30 am - Friday January 19, 2018

উত্তর কোরিয়ার ১০০ বছরের নিষেধাজ্ঞাতেও কোনো ক্ষতি হবে না: কিম

আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। আর ধারাবাহিকভাবে পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষার জন্য এরই মধ্যে আন্তর্জাতিক চাপের মুখে পড়েছে পিয়ংইয়ং। এবার তারই জের ধরে উত্তর কোরিয়ার রাষ্ট্রনেতা কিম জং উন বললেন, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা ১০০ বছর ধরে বলবৎ থাকলেও তার দেশের কোনো ক্ষতি হবে না।

এ ব্যাপারে শুক্রবার তিনি পিয়ংইয়ংয়ে বলেছেন, বিজ্ঞান ও প্রযুক্তিকে গুরুত্ব দেওয়ার কারণে তার দেশে সব ক্ষেত্রে ব্যাপক উন্নতি অর্জন করেছে। কাজেই তার ভাষায় শত্রুরা যদি ১০ বছর থেকে শুরু করে ১০০ বছর পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করে রাখে তারপরও উত্তর কোরিয়ার কোনো ক্ষতি হবে না।

এসময় কিম আরও বলেন, বিদেশের ওপর নির্ভরশীলতা না থাকা, অভ্যন্তরীণ শক্তিশালী অর্থনৈতিক ভিত্তি এবং প্রযুক্তি ও গবেষণা খাতে দেশীয় গবেষকদের সক্রিয় উপস্থিতির কারণে বিদেশি চাপের বিরুদ্ধে তার দেশ প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হয়েছে।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে সম্প্রতি দেশটির বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে। তার পরিপ্রেক্ষিতে এ বক্তব্য দেন কিম।


Filed in: আন্তর্জাতিক
error: Content is protected !!