7:49 am - Tuesday January 16, 2018

প্রবাসীদের সর্বনাস আর সৌদির নারীদের পৌষ মাস !

দীর্ঘদিন সৌদি আরবের নারীরা গাড়ি চালানোর কোনো সুযোগ পাননি। গত বছর সেপ্টেম্বরে সৌদি আরবের বাদশাহ সালমান একটি ফরমান জারি করে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেন। এ সুযোগটি কাজে লাগিয়ে বিভিন্ন প্রতিষ্ঠান সৌদি আরবে ট্যাক্সিচালক হিসেবে নারীদের নিয়োগের জন্য আগেই প্রস্তুতি শুরু করেছে। বিপুলসংখ্যক নারী এজন্য প্রস্তুতিও নিচ্ছেন।

কারিম নামে একটি প্রতিষ্ঠান জুনের মধ্যে ১০ হাজারের বেশি নারী চালক নেওয়ার পরিকল্পনা করেছে।

এ কারণে ট্যাক্সিসেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলো সৌদি আরবের রিয়াদ, জেদ্দাহ এবং আল খোবার শহরগুলোতে বিদেশে ড্রাইভিং লাইসেন্স পাওয়া সৌদি নারীদের প্রশিক্ষণ দিচ্ছে।

যেসব নারী প্রশিক্ষণ নিয়েছে তারা ইতোমধ্যেই সার্টিফিকেট পেয়ে চালক হিসাবে কাজ শুরু করার নিশ্চয়তা পেয়ে গেছে। এরকম সার্টিফিকেট পাওয়া নারীর সংখ্যাও প্রচুর। কারিম কোম্পানি জানিয়েছে, তারা এরই মধ্যে গাড়ি চালাতে আগ্রহী হাজার হাজার সৌদি নারীর কাছ থেকে আবেদন পেয়েছে।

জানা গেছে, সৌদি আরবের উবার যাত্রীদের ৮০ শতাংশই নারী। আর দুবাইভিত্তিক কারিমের যাত্রীদের ৭০ শতাংশ নারী। আর তাই নারীরা যদি এ ট্যাক্সিগুলো চালায় তাহলে নারীরা বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন।আর সেই সাথে যারা প্রবাসীরা গাড়ির চালক হিসাবে কর্মরত হিসাবে আছেন তারা বেকার হয়ে পড়বেন।আবার অনেকেই যদি অন্য কাজ না পায় তাহলে দেশে ফিরে যেতে হবে ।


Filed in: প্রবাস
error: Content is protected !!