11:22 am - Tuesday February 20, 2018

যে ভ্যাকসিন না নিলে বিদেশ যেতে পারবেন না!, এখনই জেনে নিন –

দেশের বাহিরে ঘুরতে যাওয়ার কথা চিন্তা করছেন? কিন্তু আপনার কি জানা আছে বিদেশে যাওয়ার আগে কয়েকটা ভ্যাকসিন নিতেই হবে। নিন্মে কয়েকটা ভ্যাকশিনের পূর্ণ লিস্ট দেয়া হল যা বিদেশে যাওয়ার আগে আপনাকে নিতেই হবে-

১) Tetanus- আমরা হয়ত অনেকেই জানি টিটেনাস একটা ইনফেকশন যা একধরণের বিশেষ ব্যাকটেরিয়াল টক্সিন থেকে হয়। এই ব্যাকটেরিয়া শরীরে ঢোকে খোলা ক্ষতর মধ্যে দিয়ে। শরীরে ঢোকার পর এই ব্যাকটেরিয়া বহু গুণে বেড়ে যায় এবং টক্সিন তৈরি করে যা নার্ভ কন্ট্রোলিং মাসল কে প্রভাবিত করে।

২) Diphtheria- বিশেষ ধরণের কিছু ব্যাকটেরিয়া আছে যখন কাশি বা হাঁচির দ্বারা শরীরে প্রবেশ করে তখন ডিপথেরিয়া হয়। এই জীবাণু শরীরে প্রবেশ করে গলায় গিয়ে আশ্রয় নেয় এবং টক্সিন তৈরি করে রক্তের মধ্যে মিশিয়ে দেয়। এই রোগ থেকে হার্ট এবং ব্রেনের ক্ষতি হতে পারে।

৩) Pertussis- এই রোগের আরেক নাম হুপিং কাফ। বিভিন্ন শ্বাসজনিত রোগ হতে পারে এর থেকে। এই রোগ শরীরে খুব দ্রুত ছড়ায়। এর ফলে ইমিউনিটি সিস্টেম খুবই ক্ষতিগ্রস্ত হয়। এই ধরণের রোগ পূর্ণবয়স্ক ব্যক্তিদের মধ্যে খুব দেখা যায়।

৪) Measles- এটা একধরণের ছোঁয়াচে ভাইরাল ইনফেকশন যা সাধারণত শ্বসনতন্ত্র বা রেসপিরেটরি সিস্টেম থেকে শুরু হয়। এই রোগের ফলে ফুসফুস এবং কানের ও ক্ষতি হতে পারে।

৫) Hepatitis B- হেপাটাইটিস বি এক ধরণের লিভার ইনফ্লেমেশন যা হেপাটাইটিস বি ভাইরাসের থেকে হয়। ক্রোনিক ইনফেকশন রুখতে তাড়াতাড়ি ভ্যাকশিনেশন নেওয়া খুব দরকার।

এইগুলো সব থেকে বেশি গুরুত্বপূর্ণ ভ্যাকশিনেশন যা বিদেশ ভ্রমন করার আগে পূর্ন বয়স্ক ব্যক্তিদের নিতে হবে। বিডি২৪ লাইভস


Filed in: ফিচার