11:26 am - Tuesday February 20, 2018

রোবট সোফিয়া কি কেয়ামতের আলামত ?? জানতে পড়ুন বিস্তারিত !!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

প্রশ্ন : আমি পড়িনি, তবে শুনেছি যে, শেষ জামানায় জড়বস্তু কথা বলবে। আমাদের বাংলাদেশে আগত সোফিয়া কি সেই জড়বস্তু? কেয়ামতের আলামত?

উত্তর : রাসুল (সা.) হাদিসের মধ্যে বলেছেন, ‘পৃথিবী থেকে চতুষ্পদ জন্তু বেরিয়ে আসবে। আপনি যে সোফিয়ার কথা বলছেন, এটা চতুষ্পদ জন্তুও নয় এবং সে কথা বলার ক্ষমতাও রাখে না। এটা রোবট, এর সাথে দাববাতুল আরদের সামান্যতম কোনো সম্পর্ক নেই।

এটি উদাহরণ হতেই পারে না। এই দাববাতুল আরদ কেমন হবে তার সুস্পষ্ট পরিচয় রাসুল (সা.) হাদিসের মধ্যে দিয়েছেন এবং এটি লোকদের সাথে কথা বলবে। দাববা চতুষ্পদ জন্তু হবে এবং পৃথিবী থেকে সেটি বেরিয়ে আসবে, সবার সাথে সে কথা বলবে। সোফিয়া যে রোবট সে তো বের হয়ে আসেনি এবং এটি চতুষ্পদও না।

এটি বহন করে নিয়ে আসা হয়েছে। সুতরাং এই দুইয়ের মধ্যে বিশাল পার্থক্য রয়েছে। যাঁরা আপনাদের এই ধরনের বক্তব্য দিচ্ছেন, তাঁরা মূলত বিভ্রান্তি ছড়াচ্ছেন, না বুঝে বক্তব্য দিচ্ছেন। তাঁরা ধর্মও বুঝতে পারছেন না, বিজ্ঞানও বুঝতে পারছেন না।


Filed in: ধর্ম