4:09 pm - Monday February 19, 2018

সৌদি আরবে কমছে ভিসার মেয়াদ, কাজের সুযোগ বাড়ছে

সৌদি আরবে বেসরকারিভাবে শ্রম ভিসার মেয়াদ দুই বছর থেকে কমিয়ে এক বছর করা হয়েছে। তবে সরকারি চাকরি ও গৃহকর্মীদের ক্ষেত্রে এই আইন প্রযোজ্য নয়। গত রোববার দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন (এমএলএসডি) মন্ত্রী ড. আলী আল-গাফিস এই ঘোষণা দেন।

সৌদি গেজেটের খবরে বলা হয়েছে, শ্রম আইনের ১১অনুচ্ছেদ অনুযায়ী সৌদি আরবের শ্রম বাজারকে উন্নতি করার জন্যে এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

এছাড়াও মন্ত্রণালয় থেকে আরো একটি সিদ্ধান্তের কথা জানানো হ্য়। যে সব পেশায় শুধু সৌদি নারীরা কাজ করতেন, এখন থেকে সৌদি আরবে বসবাসরত বিদেশি মা ও তাদের সন্তানরাও সে সব পেশাতেও কাজ করতে পারবেন।

দেশটির রাষ্ট্র পরিচালিত সংবাদমাধ্যম সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, ইতোমধ্যেই মন্ত্রীর সিদ্ধান্তের পর তা বাস্তবায়ন করতে শুরু করেছে শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

সৌদি আরবের নাগরিক ও প্রবাসীরা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে দেশটির অনেক নাগরিক বিদেশিদের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া সৌদি নারীদের সন্তানদের নাগরিকত্ব দেওয়ার বিপক্ষে। নওয়াল আল-শিহরি বলেন, চাকরি বাঁচাতে অনেকেই সৌদি আরবের নারীদের বিয়ে করেন। সে কারণে ওই পুরুষ ও তাঁদের সন্তানদের সৌদি আরবের নাগরিকত্ব দেওয়ার বিপক্ষে তিনি।


Filed in: প্রবাস